Monday , December 18 2017
Breaking News
Home / featured / প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির নতুন কৌশল? দেখুন কীভাবে

প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির নতুন কৌশল? দেখুন কীভাবে

Nblive রায়গঞ্জঃ প্রাথমিক শিক্ষক নিয়োগের তালিকায় চাকরি প্রার্থীর নাম Y, রোল নম্বর – ০৭০০৬৪৭৯৬।  নামের পাশে লেখা রয়েছে  empanelled। হ্যাঁ এমন ঘটনাই দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা দফতরের ওয়েব সাইটে। ওয়েব সাইটে রেজাল্ট দেখতে গেলে প্রার্থীর নাম ও রোল নম্বর নির্দিষ্ট  স্থানে দেওয়া মাত্রই দেখা যাচ্ছে Y নামক ব্যক্তি  empanelled। মানে তিনি চাকরি পেয়েছেন।
এই ঘটনা সামনে  আসার পর থেকেই চক্ষু চরক গাছ বিভিন্ন মহলে। রাত থেকেই এই ঘটনা ভাইরাল হয়ে উঠেছে বিভিন্ন সোশাল মিডিয়ায়। সেখানে বলা হচ্ছে, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে নাম ও রোল নম্বর দিয়ে নিজের রেজাল্ট জানার সময় প্রার্থীর নামের জায়গায় Y এবং রোল নম্বরের জায়গায় ০৭০০৬৪৭৯৬  লিখলেই দেখা যাচ্ছে Y নামক কোনও এক ব্যক্তি empanelled। এই ঘটনা সামনে আসার পরেই রীতিমতন চমকে উঠেছেন চাকরি প্রার্থীরা। তাঁদের প্রশ্ন, এই ঘটনা কী করে সম্ভব? কারণ আবেদন পত্র চাকরি প্রার্থীদের নিজেদের ফিল আপ করতে হয়। কারণ
তাছাড়া কোন ব্যক্তির নাম শুধুমাত্র Y হওয়াটাই অসম্ভব ব্যাপার।
ফলে এই ঘটনা যে একমাত্র  দুর্নীতির ইশারাই দিচ্ছে সেই বিষয়ে কোনও সন্দেহ নেই।
অনেকেই মনে করছেন, এই ভাবেই এমন অনেক ভুয়ো প্রার্থীর নাম নথিভুক্ত করা রয়েছে। যেই সব প্রার্থীরা পরীক্ষায় পাশ করেননি অথবা টাকার বিনিময়ে চাকরি পেতে চাইছেন তাঁদের নিজেদের রোল নম্বরের বদলে আগের থেকে empanelled করা রোল নম্বর দিয়ে দেওয়া হচ্ছে এবং নাম পরিবর্তন করে দেওয়া হচ্ছে। ফলে নিয়োগের দুর্নীতি খুব সহজেই ঢেকে ফেলা সম্ভব।

http://www.wbbpe.org/ExamResultdel5.aspx

এদিকে টাকার বিনিময়ে চাকরি বিক্রির অভিযোগ রাজ্যের বিভিন্ন জায়গা থেকে উঠে আসছে। কোথাও ৫ লাখ আবার কোথাও ১০ লাখ। এই টাকার খেলা শুধুমাত্র যে চাকরি পাওয়ার ক্ষেত্রেই তা নয়। নিয়োগ পত্র হাতে পাওয়ার পর বিদ্যালয় পছন্দ মতন পাওয়ার জন্যও দিতে হচ্ছে ৫০ থেকে ৭০ হাজার টাকা। এমন অভিযোগ বাজারে ঘোরাফেরা করছে।
এদিকে উত্তর দিনাজপুর  ডি ওয়াই এফ আই-এর জেলা সম্পাদক কার্তিক দাস এই বিষয়ে রাজ্য প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতির কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন। কার্তিকবাবু বলেন, আমরা বিষয়টির পূর্ণ ব্যাখ্যা চাইছি। আমাদের দৃঢ় সন্দেহ, এই কৌশল অবলম্বন করেই টাকার বিনিময়ে ইচ্ছে মতো প্রার্থীদের কাছে চাকরি বিক্রি করা হচ্ছে।

আরও দেখুন

মাঝ ডিসেম্বরে পড়ল শীত, কুয়াশায় আচ্ছন্ন রায়গঞ্জ। দেখুুুন ভিডিও

Nblive রায়গঞ্জঃ মাঝ ডিসেম্বরে পড়ল শীত, কুয়াশায় আচ্ছন্ন রায়গঞ্জ। দেখুুুন ভিডিও