Thursday , August 24 2017
Breaking News
Home / featured / সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্য দিয়ে হেমতাবাদে পূজিত হচ্ছে কালী

সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্য দিয়ে হেমতাবাদে পূজিত হচ্ছে কালী

Nblive হেমতাবাদঃ উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ পূর্ব পাড়ার কালী পূজা এবার ৫০ বছরে পা দিল। দীর্ঘদিন থেকেই এই পূজা ওই এলাকায় দুই সম্প্রদায়ের মানুষের মধ্যে ঐক্য ও সম্পীতির ঐতিহ্য বজায় রেখে চলেছে। হিন্দু মুসলিম দুই সম্প্রদায়ের মানুষের আয়োজনে পূর্ব পাড়া এখন সর্বজনীন কালী পূজার রূপ নিয়েছে।
রায়গঞ্জ-বালুরঘাট রাজ্য সড়কের ধারে হেমতাবাদ পূর্ব পাড়ার প্রায় ১৫০ পরিবারের মধ্যে ৯০টি মুসলমান পরিবার, বাকি ৬০টি হিন্দু পরিবার। পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে দুই সম্প্রদায়ের বাসিন্দাদের সুসম্পর্ক ও সহাবস্থানের সৌজন্যে পূর্বপাড়া সম্প্রীতির পাড়া বলে পরিচিত। পুজো কমিটির দুই সদস্য আশরাফুল আলি ও প্রসেঞ্জিৎ ভট্টাচার্য বলেন, ‘‘আমাদের পাড়ার সব বাসিন্দা সম্প্রীতির ঐতিহ্য বজায় রাখার পক্ষে। সুবর্ণ জয়ন্তী  বছরে সেই সম্প্রীতি আরও জোরদার করার শপথ নিতেই পাড়ার সকলে এক হয়ে পূজার আয়োজন করছি।’’
কমিটির সদস্যরা আরো  জানিয়েছেন, ইতিমধ্যেই রায়গঞ্জ থেকে পুজো মণ্ডপ, প্রতিমা ও আলোকসজ্জার জিনিস নিয়ে আসা হয়েছে। বর্তমানে সকলে পুজো মণ্ডপ তৈরিতে ব্যস্ত।  আশরাফুল আলি জানান, প্রায় দুই লক্ষ টাকা বাজেটের এই পুজোয় শিব ও কালীর বিভিন্ন পৌরাণিক কাহিনী ও শিবের বিয়ের অনুষ্ঠানকে থিম করা হয়েছে। মন্দিরের আদলে বাঁশ, কাঠ, কাপড় ও প্লাইউড দিয়ে তৈরি মণ্ডপে মাটির তৈরি বিভিন্ন মডেল, প্রতিমা, বৈদ্যুতিন ফ্লেক্স ও আলোর মাধ্যমে সেই সব কাহিনী ফুটিয়ে তোলা হবে। পুজোর দু’দিন পর ৩১ অক্টোবর দুই সম্প্রদায়ের বাসিন্দারা শোভাযাত্রা করে স্থানীয় তাঁতিপুকুরে প্রতিমা বিসর্জনের সিদ্ধান্ত নিয়েছেন। ১ নভেম্বর মণ্ডপের পাশেই বিচিত্রানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাতে কলকাতা, মালদহ ও দার্জিলিং জেলার বিশিষ্ট শিল্পীরা নাচ ও গান পরিবেশন করবেন।

আরও দেখুন

রাস্তায় পড়ে বৃদ্ধা, মানবিকতা দেখাল ইসলামপুরের একদল তরুণ

Nblive ইসলামপুরঃ শহর দেখলো এক দঙ্গল তরুণ তুর্কির মানবিক মুখ।রাস্তার ফুটপাতে পরে থাকা যন্ত্রনায় ছটফট …