Home > featured > মঞ্চ তৈরিতে কয়েক লক্ষ টাকার দুর্নীতি, প্রতিবাদে সরব আদিবাসীরা
IMG 20180731 WA0010 660x330 - মঞ্চ তৈরিতে কয়েক লক্ষ টাকার দুর্নীতি, প্রতিবাদে সরব আদিবাসীরা

মঞ্চ তৈরিতে কয়েক লক্ষ টাকার দুর্নীতি, প্রতিবাদে সরব আদিবাসীরা

puspa 300x188 - মঞ্চ তৈরিতে কয়েক লক্ষ টাকার দুর্নীতি, প্রতিবাদে সরব আদিবাসীরা

Dhaka 300x188 300x188 - মঞ্চ তৈরিতে কয়েক লক্ষ টাকার দুর্নীতি, প্রতিবাদে সরব আদিবাসীরা

NBlive তপনঃ আদিবাসী সাংস্কৃতিক মঞ্চ তৈরিতে কয়েক লক্ষ টাকা দুর্নীতির অভিযোগ তুলে সরব গ্রামবাসীরা। উদ্বোধনের আগেই টিনের ছাদ ফুটো হয়ে জল পড়ছে বলে দাবী তাদের। দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের গোফানগর গ্রাম পঞ্চায়েতের হাঁসাইপুর গ্রামের ঘটনা।

globotel 1 295x300 - মঞ্চ তৈরিতে কয়েক লক্ষ টাকার দুর্নীতি, প্রতিবাদে সরব আদিবাসীরা

জানা গেছে, সম্পূর্ণ আদিবাসী অধ্যুষিত এই গ্রামটি। সাংস্কৃতিক মনোভাবাপন্ন আদিবাসী মানুষদের কথা মাথায় রেখে ওই গ্রামে একটি মঞ্চ গড়ার পরিকল্পনা নেওয়া হয়। স্থানীয় ফুটবল ময়দানের একপাশে টিনের ছাউনি সহ অন্যান্য পরিকাঠামো যুক্ত একটি কংক্রিটের মঞ্চ গড়তে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর থেকে বরাদ্দ হয় ২০ লক্ষ টাকা। বছর খানেক আগে শুরু হওয়া কাজটি সমাপ্ত হয়েছে ইতিমধ্যে। তবে মাঝারি মাপের দুটি ঘর সহ প্রায় ৩৫ ফিট চওড়া ও ৪০ ফিট লম্বা একটি পাকা মঞ্চ তৈরি করা হয়েছে।

saha 300x188 - মঞ্চ তৈরিতে কয়েক লক্ষ টাকার দুর্নীতি, প্রতিবাদে সরব আদিবাসীরা

সেই সঙ্গে বসানো হয়েছে একটি মার্ক টু টিউবওয়েল। রাস্তার সমস্যা থাকলেও দিন কয়েক পরে সেটি সাড়ম্বরে উদ্বোধন করার দিনক্ষণ চূরান্ত করা হয়েছে। নবনির্মিত সেই মঞ্চ দিয়ে বৃষ্টির জল পড়ছে বলে অভিযোগ। এনিয়েই ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে গ্রামবাসীদের মধ্যে। সেই কাজে ব্যাপক দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে।
স্থানীয় আদিবাসী একাডেমির কর্মকর্তা মারিয়ান হেমব্রম জানান, উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের ২০ লক্ষ টাকা এই কাজে বরাদ্দ হয়েছিল বলে তারা জানতে পেরেছেন। তবে যেটুকু কাজ হয়েছে তাতে খুব বেশি হলে তিন থেকে চার লক্ষ টাকা ব্যয় হতে পারে। অথচ তাদের এলাকা থেকে নির্বাচিত বিধায়ক বাচ্চু হাঁসদা উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী। মন্ত্রী নিজে একজন আদিবাসী সম্প্রদায়ভুক্ত মানুষ। তার পরেও কীভাবে এই ধরনের কাজ হয়েছে তা নিয়েই ক্ষোভ এলাকার মানুষের।

manasha 300x200 - মঞ্চ তৈরিতে কয়েক লক্ষ টাকার দুর্নীতি, প্রতিবাদে সরব আদিবাসীরা
স্থানীয় বাসিন্দা নরেশ টুডু বলেন, আদিবাসীদের সাংস্কৃতিক ও অন্যান্য কর্মসূচির স্বার্থে একটি মঞ্চ তৈরির দাবী ছিল বরাবর। তাদের দাবীর কথা মাথায় রেখে এই কাজটি প্রশংসার যোগ্য হত। কিন্তু নিম্ন মানের কাজ করে কয়েক লক্ষ টাকা তছরুপ করা হয়েছে বলে তাঁরা মনে করছেন। বিষয়টি নিয়ে তাঁরা মন্ত্রী ও প্রশাসনের কাছে যাবেন।
উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী বাচ্চু হাঁসদা বলেন, ২০ লক্ষ টাকার উপরে বরাদ্দ হয়েছে ওই কাজে। তবে বিদ্যুৎ ও পাম্পের কাজ বাকি রয়েছে। তা হবে ধীরে ধীরে। মানুষের প্রয়োজনে সেটির উদ্বোধন হবে দিন কয়েকের মধ্যে। কিন্তু জল পরা বা অন্য সমস্যার কথা তাঁর জানা নেই। তিনি বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানান।

Balaka Nblive 300x188 - মঞ্চ তৈরিতে কয়েক লক্ষ টাকার দুর্নীতি, প্রতিবাদে সরব আদিবাসীরা

আরও দেখুন

IMG 20190217 WA0002 310x165 - নির্বাচনের আগে বক্তার খোঁজে ডিওয়াইএফআই, চলছে বক্তৃতা আড্ডা পিকনিক

নির্বাচনের আগে বক্তার খোঁজে ডিওয়াইএফআই, চলছে বক্তৃতা আড্ডা পিকনিক

  NBlive রায়গঞ্জঃ লোকসভা ভোটের আগে ভালো বক্তার খোঁজে সিপিআইএমের যুব সংগঠন ডিওয়াইএফআই। বনভোজনকে সামনে …