Thursday , April 26 2018
Breaking News
Home / featured / নববর্ষের উপহার, জৈব হাট, উপচে পড়া মানুষের ভিড় রায়গঞ্জে

নববর্ষের উপহার, জৈব হাট, উপচে পড়া মানুষের ভিড় রায়গঞ্জে

NBlive রায়গঞ্জঃ রবিবার ফিয়াম ( ফোরাম ফর ইন্ডিজেনাস এগ্রিকালচারাল মুভমেন্ট) -এর উদ্যোগে রায়গঞ্জের সুপার মার্কেট ইউ বি আই প্রাঙ্গণে আয়োজিত হল জৈব হাট। মূলত রাসায়নিক সারের ক্ষতিকর দিক এড়িয়ে শুধুমাত্র জৈব সার ব্যবহার করে যেসব ফসল উৎপাদন হয় তা নিয়েই বসেছিলো এই হাট। বিভিন্ন রকমের শাক - সব্জি, ডাল, তেল, ঘি, মধু, চিড়া - মুড়ি - খই - কি ছিলো না এই হাটে! সম্প্রতি জেলায় ফলন হওয়া খাদ্যগুণে পরিপূর্ণ ব্রাউন রাইস, ব্ল্যাক রাইস, বাঁশফুল ও সুগন্ধি তুলাইপাঞ্জীও ছিলো এখানে।

রাসায়নিক সার প্রয়োগ করে সাময়িকভাবে উৎপাদন বৃদ্ধি পেলেও সকলের অলক্ষ্যে মাটির স্বাস্থ্যক্ষয় ও ফসলের খাদ্যগুণ হ্রাস পাচ্ছিলো ক্রমাগত। ফিয়ামের পক্ষে প্রবীর কুমার মন্ডল জানিয়েছেন, বিষ মুক্ত খাওয়ার মানুষের কাছে পৌঁছে দিতেই এই প্রয়াস। যার প্রথম ধাপে- বেশ কয়েক বছর ধরে সম্পূর্ণ জৈব সার ব্যবহার করে ফসল ফলাচ্ছিলেন চাষীরা।

এবারে এর দ্বিতীয় ধাপ - এই জৈব ফলন বাজারজাত করা, এবং চাষীদের সাথে মানুষের সরাসরি যোগাযোগ তৈরি করা, সেই উদ্দেশ্য নিয়ে এই জৈব হাট। এরপর থেকে সুপার মার্কেট এলাকার চাষি ঘর দোকান থেকে সকলেই তাদের প্রয়োজনীয় সব ধরনের শাক সব্জি ন্যায্য মূল্যে পাবেন। আর এই সব কিছুই জৈব সার প্রয়োগ করে ফলানো।

তাই নির্ভেজাল এই সব শাক সব্জি, চাল ডাল আপনার স্বাস্থ্যের পক্ষেও উপকারী বলে দাবী করেছে ফিয়াম। এদিন এই জৈব হাটে সাধারণ মানুষের ভীড় ছিল লক্ষণীয়। কচুরিপানা, কেঁচো সার সহ নানা জৈব সার প্রয়োগের ফলন এখানে আনতে পেরে খুশি চাষিরাও। এদিন নানা হস্তশিল্প সামগ্রী নিয়েও হাটে আসেন শিল্পীরা। সব মিলিয়ে, বাংলা নববর্ষে প্রকৃতির আরও কাছের হয়ে ওঠার সুযোগ পেলো রায়গঞ্জবাসী ।

আরও দেখুন

পরিবার সমেত অপহৃত সিপিএমের জেলা পরিষদ প্রার্থী,ব্যাপক চাঞ্চল্য রায়গঞ্জে

NBlive রায়গঞ্জঃ সিপিএমের জেলা পরিষদ প্রার্থীকে অপহরণ করার অভিযোগ রায়গঞ্জে। অভিযোগ শাসক দল তৃণমূল কংগ্রেসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *