Home > featured > এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুরের কিশোরী
WhatsApp Image 2018 09 02 at 11.52.57 AM 660x330 - এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুরের কিশোরী

এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুরের কিশোরী

mela 300x180 - এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুরের কিশোরী

Puspa 2 wm 300x225 2 300x225 - এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুরের কিশোরী

 

Dhaka 300x188 300x188 - এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুরের কিশোরী

Nblive বালুরঘাটঃ এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুর  জেলার কুমারগঞ্জের ছাত্রী।  ডিজিটাল  ও সোশ্যাল মিডিয়ার যুগে বই পড়ার ধারাবাহিকতা  বজায় রেখে সেরা ঋতুপর্না সাহা নামে মেয়েটি। পাঠক হিসেবে তাঁর এই সাফল্য  যথেষ্ট প্রশংসা  জেলার মানুষের কাছে।

জানাগেছে, সোশ্যাল  মিডিয়ার  যুগে খেলাধূলা তো বটেই  গ্রন্থাগার বিমুখ হয়েছে বর্তমান  প্রজন্ম।  ছাত্রছাত্রী থেকে শুরু করে  সাধারণ পাঠকদের  গ্রন্থাগারমুখী করতে নানা পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার।  গত বছর থেকে রাজ্য সরকারের সংশ্লিষ্ট  দফতর,  সেরা পাঠক পুরষ্কার ঘোষণা  করেছে।  প্রতিটি জেলা থেকে একজন  সেরা পাঠক নির্বাচিত  করে পুরষ্কৃত করা হয়।  গ্রন্থাগারে নাম নথিভুক্ত  থাকা পাঠককে এই প্রতিযোগীতায় আসতে কিছু নিয়মকানুন  রাখা হয়। তাতে এক ধরনের নয়, একাধিক ধরনেই বই পড়া আবশ্যিক পাঠকের।   এক বছরে পাঠকের পঠরত বই এর সংখ্যা  সহ আরও বেশ কিছু নিয়ম রয়েছে সেরা পাঠক হওয়ার ক্ষেত্রে।

globotel 1 295x300 - এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুরের কিশোরী

saha 300x188 300x188 - এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুরের কিশোরী

সম্প্রতি কলকাতার নজরুল  মঞ্চে  সেরা পাঠক পুরষ্কার প্রদান হয় রাজ্যের বিভিন্ন দফতরের মন্ত্রীদের উপস্থিতিতে। দক্ষিণ দিনাজপুর  জেলার  ৮ টি ব্লকে থাকা ৫৭ টি লাইব্রেরীর মধ্যে কুমারগঞ্জ ব্লক সেন্ট্রাল লাইব্রেরীর পাঠক ঋতুপর্ণা সাহা সেরা পাঠক হিসেবে নির্বাচিত হয়।  এমএ পঠরত ঋতুপর্ণা গত একবছরে ১৭৩ টি বই পড়েছে ওই লাইব্রেরী  থেকে।  দিন কয়েক আগে  সংশ্লিষ্ট  দফতর  থেকে  তাঁকে জানানো হয়,  তিনি সেরা পাঠক নির্বাচিত হয়েছেন বলে।  এরপর কলকাতার অনুষ্ঠানে  যোগ দিয়ে তিনি পুরষ্কৃত হন।

consumer 300x188 - এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুরের কিশোরী

ঋতুপর্ণা সাহা জানান, তিনি বিগত ১০ বছর ধরে ওই লাইব্রেরীর পাঠক।  প্রতিদিন নিয়ম করে লাইব্রেরিতে যেতেন।  গল্পের বই বেশি পড়তেন।  এই পুরষ্কার তাঁকে সমৃদ্ধ  করেছে।

কুমারগঞ্জ ব্লক সেন্ট্রাল   লাইব্রেরীর দায়িত্বে থাকা প্রাক্তন লাইব্রেরীয়ান বা গ্রন্থাগারীক হরিপদ সাহা বলেন, এটা তাঁদের কাছে  গর্বের ব্যাপার।  এই লাইব্রেরীতে দুই হাজার পাঠক থাকলেও নিয়মিত আসেন ছয় থেকে সাড়ে ছয়শো জন।  এক হাজার দুইশত বই রয়েছে লাইব্রেরীতে।  ঋতুপর্ণা নিয়মিত আসে বই পড়তে। দিনদিন  কমতে থাকা পাঠকের কাছে সম্পূর্ণ ভিন্ন উদাহরণ  ঋতুপর্ণা।

Balaka Nblive 300x188 - এক বছরে ১৭৩ টি বই পড়ে রাজ্যের সেরা পাঠকের  তালিকায় দক্ষিণ দিনাজপুরের কিশোরী

আরও দেখুন

IMG 20190217 WA0001 310x165 - 'শহীদ জওয়ানদের মৃত্যুর বদলা নিতে চাই', প্রধানমন্ত্রীকে ট্যুইট রায়গঞ্জের যুবকের

'শহীদ জওয়ানদের মৃত্যুর বদলা নিতে চাই', প্রধানমন্ত্রীকে ট্যুইট রায়গঞ্জের যুবকের

  NBlive রায়গঞ্জঃ জঙ্গীদের নিধন করে কাশ্মীরের পুলওয়ামায় শহীদ জওয়ানদের মৃত্যুর বদলা নিতে চান। যোগ …